কোপা ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি কলম্বিয়া

স্পোর্টস ডেস্ক :

অঘটন বললে একটুও অত্যুক্তি করা হয় না। কোপার (Copa America 2024) টানটান সেমিফাইনালে উরুগুয়েকে ১-০ গোলে হারিয়ে দিল কলম্বিয়া। ম্যাচের একমাত্র গোলটি করলেন জেফারসন লার্মা।

দীর্ঘসময় কলম্বিয়াকে ১০ জনে পেয়েও গোল শোধ করতে পারল না উরুগুয়ে। ফাইনালে কলম্বিয়াকে খেলতে হবে মেসির আর্জেন্টিনার বিরুদ্ধে।

চলতি টুর্নামেন্টে দুর্দান্ত ছন্দে ছিল ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে (Uruguay)। কিন্তু বৃহস্পতিবার ভোরে (ভারতীয় সময়) খানিক অঘটন ঘটিয়েই সেই উরুগুয়ের বিরুদ্ধে জয় তুলে নিল কলম্বিয়া। ম্যাচের একেবারে প্রথম মিনিট থেকেই দুই শিবিরের লড়াই ছিল টানটান। উরুগুয়ে খাতায়কলমে খানিকটা এগিয়ে থাকলেও ১৫ বারের চ্যাম্পিয়নদের এক ইঞ্চিও জমি ছাড়েনি কলম্বিয়া।

রদ্রিগেজরা এগিয়েও যান প্রথমার্ধেই। ম্যাচের ৩৯ মিনিটে কলম্বিয়ার হয়ে গোলটি করেন লার্মা। কর্নার কিক থেকে রদ্রিগেজের বাড়ানো ক্রসে বলে হেড করেন তিনি। বল জালে জড়িয়ে যায়। এগিয়ে যায় কলম্বিয়া।

যদিও কয়েক মিনিট পরেই কলম্বিয়া (Colombia) শিবির ধাক্কা খায়। লালকার্ড দেখে মাঠের বাইরে যেতে হয় ড্যানিয়েল মুনোজকে। গোটা দ্বিতীয়ার্ধ তাঁদের খেলতে হয় ১০ জনে। তবে সেই ১০ জনে খেলেই উরুগুয়ের মুহুর্মুহু আক্রমণ রুখে দিল কলম্বিয়ানরা। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে ছিল উরুগুয়ে। তবে গোলমুখ খুলতে পারেননি নুনেজ-সুয়ারেজরা।

উলটো সুয়ারেজ (Luis Suarez) গোটা দুই সুযোগ নষ্ট করেন, একটি বল মারেন বারপোস্টে। অপরদিকে উরুগুয়ের আক্রমণের ঝড়ের মাঝে প্রতি আক্রমণে গোটা দুই সহজ সুযোগ পেয়েছিল কলম্বিয়াও। কিন্তু তাঁরাও আর গোলমুখ খুলতে পারেননি। ফলে খেলা শেষ হয় ১-০ গোলেই।